৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ| ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ| ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি| দুপুর ১:০১| গ্রীষ্মকাল|
শিরোনাম :
সখীপুরে সংসদ সদস্যকে হত্যার হুমকির প্রতিবাদে মানববন্ধন আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে পাঁচবিবিতে জনমতে আলোচনার র্শীষে শিখা। রাজবাড়ীতে হত্যা মামলায় চারজনকে যাবজ্জীবন, একজনকে বেকসুর খালাস রাজবাড়ীতে ওয়াসার প্রকৌশলীসহ ৫জনের বিরুদ্ধে গাছ চুরির মামলা বালিয়াকান্দিতে স্কুলে গিয়ে আনারস প্রতিকে ভোট প্রার্থনার অভিযোগ। ফেনী ডেভেলপমেন্ট কমিউনিটির ৩য় প্রতিষ্ঠাবার্ষিকীতে র‍্যালী মহানবী (সা.)কে নিয়ে ক*টু*ক্তি করায় ফেনীর সবজির আড়তে বাদল নামের একজনকে গণধোলাই পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচার প্রচারনায় ব্যাস্ত প্রার্থীরা মোরেলগঞ্জে ছুরিকাঘাতে যুবক খুন মোরেলগঞ্জে এক ব্যক্তির মরদেহ উদ্ধার

জামালগঞ্জের সুরমা নদীকে ঘিরে বসবাস করা চরবাসীকে নতুন করে স্বপ্ন দেখাচ্ছে জেগে উঠা চর।

শালিক বিন রফিক সুনামগঞ্জ জেলা প্রতিনিধি
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০২৩
  • ১৪৫ বার পঠিত

জামালগঞ্জের সুরমা নদীকে ঘিরে বসবাস করা চরবাসীকে নতুন করে স্বপ্ন দেখাচ্ছে জেগে উঠা চর। বার বার নদী ভাঙনের শিকার বাসিন্দারা পলি পড়া হাজার বিঘা ধু-ধু বালুচরে আবাদ করেন বিভিন্ন জাতের ফসল।
কৃষকরা জানান, জামালগঞ্জের উপজেলায় প্রতি বছরই জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত বর্ষাকাল থাকে। উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে নাব্যতা হারানো নদী পরিপূর্ণ হয়ে প্লাবিত হয় নদীর দুই পাড়সহ আশপাশের এলাকাগুলো। শুকনো মৌসুমে সুরমা নদীতে পানি কমে জেগে উঠে অসংখ্য ডুবোচর। এ সময় মাইলের পর মাইল নদীর চর জেগে উঠে। নদীর দুই পাড়ে জেগে উঠে ধু-ধু- বালুচর। পলিমাটি ও বালির মাঝেই চাষাবাদ ও গরু-ছাগল পালনে ব্যস্ত হয়ে পড়ে কৃষকেরা। মরিচ, আলু, ভূট্টা, মিষ্টি কুমড়া, শসা, ধান, বাদামসহ প্রায় সব রকমের ফসল হয় বালুচরে। আবাদের পর ফসল তুলে বিক্রি করা হয় স্থানীয় হাট বাজার সহ দেশের বিভিন্ন প্রান্তে।
জামালগঞ্জ উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, জামালগঞ্জ সদর, জামালগঞ্জ উত্তর, ফেনারবাঁক, ভীমখালী, বেহেলী, সাচনা বাজার সুরমা নদীর চরের প্রায় ২৮টি গ্রামে বিভিন্ন জাতের সবজি চাষ করা হয়েছে। চলতি বছরে মরিচ চাষ হয়েছে ২৩০ হেক্টর জমিতে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ হাজার ৫০৪ টন, যার বর্তমান বাজার মূল্য কোটি ৮০ হাজার টাকা। ১৪৫ হেক্টর পতিত জমিতে ভূট্টা চাষ করা হয়েছে। এবার ভূট্টা পাওয়া গেছে ১২৬০ মেট্রিক টন, যার বাজার মূল্য ৩ কোটি ১৫ লাখ টাকার উপরে। ৭ হেক্টর জমিতে তিল চাষ করা হয়েছে, উৎপাদিত হয়েছে ৭.৪০ মেট্রিক টন। যার বাজার মূল্য ৭ লক্ষ ৪০ হাজার টাকা। ৫০ হেক্টর জমিতে বাদাম চাষ করা হয়েছে, উৎপাদন হয়েছে ৪৪ মেট্রিক টন। যার বাজার মূল্য ১১ লক্ষ টাকা। ১৩৫ হেক্টর জমিতে গোল আলু চাষ করা হয়েছে। উৎপাদন হয়েছে ২৭৭৫ টন, যার বাজার মূল্য ৫ কোটি ৫৫ লক্ষ টাকা। এছাড়াও কিছু চরের জমিতে বিভিন্ন ধরনের সবজি উৎপাদন করা হয়। ৪৭,৮১৮ মেট্রিক টন উৎপাদনসহ যার বাজার মূল্য ৯৫ কোটি টাকা।
কমিনীপুর গ্রামের জাকির হোসেন বলেন, বিগত বন্যায় আমাদের ফসলের অনেক ক্ষতি হয়েছে। কিন্তু এ বছর মরিচ চাষে আমাদের চরবাসীর কপাল খুলেছে। প্রতিটি কৃষক খরচের প্রায় আট-নয় গুণ বেশী দামে মরিচ বিক্রি করেছে। বর্তমানে মরিচ বিক্রি হচ্ছে ৭ থেকে ৮ হাজার টাকা মন। মরিচ ছাড়াও অন্যান্য ফসলে আমাদের বাড়ি ভরে যায়। চরের জমিতে ফসল ফলাতে তেমন কষ্ট হয় না। নদীর পানি থেকে সেচ দিলে, অল্প সারে ফসল ঘরে তোলা যায়।

রামপুর গ্রামের চরের বাসিন্দা তাজুল ইসলাম ও সাইকুল ইসলাম বলেন, চরে আমাদের ভাগ্য খুলে দিয়েছে। চরে মরিচ, কুমড়া, শসা, বাদাম চাষ করে আমরা অনেকেই লাভবান হয়েছি। এ বছর এই উপজেলায় মরিচ চাষ করে কৃষকেরা প্রায় ১১১ কোটি টাকার আয় করেছে। এখনো দেশের বিভিন্ন স্থানে মরিচ বিক্রি হচ্ছে। দাম প্রথম ছিল ৪ হাজার টাকা মন, বর্তমানে বিক্রি করছি ৭ হাজার টাকা মন। এতে আমাদের প্রচুর আয় হয়েছে।
জামালগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. আলা উদ্দিন বলেন, সুরমা নদীর চরের কৃষকরা বিগত বন্যায় ক্ষতিগ্রস্ত হলেও এবার অনেক লাভবান হয়েছেন। এই উপজেলায় কৃষকরা এক মৌসুমেই ১১১ কোটি টাকার ফসল উৎপন্ন করেছে। তিনি বলেন, মরিচ, বাদাম, আলু, মিষ্টি কুমড়া, ভূট্টা চাষ বেশী হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর